Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার হল জনগণের সেবা পাওয়ার অধিকারের লিখিত সনদ। এর মাধ্যমে জনসাধারণের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটিয়ে বিদ্যমান সেবাসমুহের মান উন্নয়নের সুযোগ সৃষ্টি হয় । সিটিজেন চার্টারের মাধ্যমে সেবা গ্রহনকারিদের যথাসময়ে সেবা প্রদান নিশ্চিতকরা হয়। সেবা প্রদানকারী কর্তৃপক্ষের কর্মকান্ডের স্বচ্ছতা, জবাবদিহিতা ও প্রশাসনের গতিশীলতা বৃদ্ধি পায় । সিটিজেন চার্টারের মাধ্যমে সেবা গ্রহণকারী ও প্রদানকারীর মধ্যে পারস্পরিক আস্হা বৃদ্ধি পায় ।


 

লজিইডি’র মূখ্য দায়িত্বাবলীঃ

  • পল্লী অঞ্চলের ‍অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও পরিবীক্ষণ;

  • পল্লী অবকাঠামো রক্ষণাবেক্ষণ;

  • গ্রোথসেন্টার/হাটবাজার উন্নয়নে পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও পরিবীক্ষণ;

  • ইউনিয়ন ও উপজেলা পরিষদকে কারিগরী সহায়তা প্রদান;

  • ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন পরিকল্পনা, বাস্তবায়ন ও পরিবীক্ষণ;

  •  
  • বিভিন্ন মন্ত্রণালয়ের অবকাঠামো উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন ও পরিবীক্ষণ;


 

এলজিইডি’র খাতওয়ারী প্রধান প্রধান কর্মকান্ডঃ

 

 

গ্রামীণ অবকাঠামো নগর অবকাঠামো ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন
  • সড়ক নির্মান/পুননির্মাণ/ পুর্নবাসন
  •  
  • ব্রিজ/ কালভার্ট নির্মাণ/ পুননির্মাণ
  •  
  • ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ
  •  
  • উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবননির্মাণ
  •  
  • কৃষি, মাছ এবং পশু সম্পদ উন্নয়ন।
  •  

অবকাঠামো রক্ষণাবেক্ষণ

 

  • বৃক্ষরোপন কর্মসূচী
  • বাধ, সুইচ গেট  এবং রাবার ড্যাম নির্মাণ।
  •  
  • খাল খনন, পুনঃখনন
  •  
  • বন্যা নিয়ন্ত্রন, বাধ নির্মাণ/পুনঃনিমান
  •  
উপজেলা পরিষদ, স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে সকল প্রকার কারিগরি সহায়তা প্রদান করা।

 

 

সেবা সংক্রান্ত অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তিকরণঃ

সিটিজেন চার্টারের বর্ণিত সেবা নির্ধারিত সময়সীমার মধ্যে যুক্তিসংগত কারণ ব্যতীত প্রদানে ব্যর্থ হলে সংশ্লিষ্ট ভুক্তভোগী লিখিতভাবে সেবা প্রদান কর্তৃপক্ষের নিকট অভিযোগ করতে পারবেন। সেবা প্রদান কর্তৃপক্ষ অভিযোগ পাওয়ার ১৫ (পনের) দিনের মধ্যে অভিযোগকারীর অভিযোগ আমলে নিয়ে বিষয়টি নিষ্পতি করবেন। অভিযোগকারী সেবা প্রদানকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তে সন্তষ্ট না হলে সেবা প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রণকারী ‍পরবর্তী উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট আপীল আবেদন করতে পারবেন। আপীল কর্তৃপক্ষ আপীল পাওয়ার ১৫ (পনের) দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তি করবেন এবং সেবা প্রদানকারী কর্তৃপক্ষকে লিখিত নির্দেশনা দিবেন। 


                                                                                                                           স্বাক্ষরীত:                              

                                                                                                                 উপজেলা প্রকৌশলী 

                                                                                                                      রুপসা, খুলনা